ঝিঙে পাতুড়ি

এ শুধু রেসিপির দিন
এ লগন রেসিপির বার

ঝিঙ্গে পাতুড়ির রেসিপি অনেকে জানতে চেয়েছিলেন। আমি আগেই লিখেছি, কিন্তু কোথথাও খুঁজে পেলাম না লেখাটা, তাই আবার লিখছি।
উপকরণ
ঝিঙে – বড় হলে দুটো, মাঝারি হলে তিনটে, খোসা ছাড়িয়ে এক ইঞ্চি চাকা চাকা করে কাটা। ধারগুলো একটু চিরে নেওয়া। বাটখারা টাইপের দেখতে হবে।
পেঁয়াজ – তিনটে বড় বা চারটে মাঝারি বা পাঁচটা ছোট।
আদা রসুন বাটা – দেড় চামচ মত, আদা আর রসুন দুটো আলাদা বাটা থাকলে পৌনে চামচ করে।
কাঁচালঙ্কা – ঝালের উপর ডিপেন্ড করে একটা বা দুটো।
হলুদ গুঁড়ো - আন্দাজমত
কাশ্মিরী মির্চ গুঁড়ো - অল্প
নুন
চিনি
সর্ষেবাটা বা গুঁড়ো – এক চামচ
সর্ষের তেল – আন্দাজমত

বানানোবিধি
১. প্রথমেই জানতে বা বুঝতে হবে যে ঝিঙে পাতুড়িতে পাতার কোন যায়গা নেই। কাজেই ইলিশ বা চিকেনের পাতায় মোড়া ভার্শন খাওয়ার স্বপ্ন দেখার লোকেরা উঠে পড়ুন। ওইরকম হবে না ব্যাপারটা। :P
২. যা পেঁয়াজ আছে তার অর্ধেক কাঁচা লঙ্কাসহ বেটে ফেলুন মিক্সিতে। বাকী জিরেজিরে করে কাটা। সরু হলে ভালো।
৩. ঝিঙেগুলোকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে তাতে হলুদ, লঙ্কা, নুন, চিনি, আদারসুন বাটা, পেঁয়াজবাটা দিয়ে মেখে রেখে দিন আধঘন্টা। একটু মিষ্টি মিষ্টি হবে কিন্তু খেতে।
৪. এবার তেলে জিরেজিরে করে কাটা পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। তেল সামান্য বেশি লাগে এটায়।
৫. পেঁয়াজ বেশি ভাজতে হবে না, সামান্য ট্র্যান্সপারেন্ট কালার এলেই ঝিঙে দিয়ে দিন। তারপর একটু নেড়ে চেড়ে মিশিয়ে একটা ঢাকা দিয়ে দেবেন, তারপর গ্যাস সিম করে চরে বেড়ান। এই সময়ই সর্ষেবাটা বা গুঁড়ো অল্প জলে গুলে নিন। গুঁড়ো হলে পাঁচ মিনিট রাখা নিয়ম।
৬. মিনিট দশ বাদে ঝিঙে সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে একস্ট্রা জল টেনে নিন, একটু কষতেও পারেন ইচ্ছে করলে। তবে ঝিঙে ভেঙ্গে না যায় লক্ষ রাখবেন। আর তলায় লাগতে দেবেন না। সর্ষেবাটার জল দিন, তারপর আর একটু টানা হলে টেস্ট করে দেখুন আর নুন বা মিষ্টি লাগবে কি না। রান্নাটা কিন্তু একটু মিষ্টি মিষ্টি হয়।তেল ছাড়বে ভালো কষা হলে। ভালো করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন।

ভাতের সাথে হেব্বি লাগে। বাঙাল রান্না। ঝাল যারা খেতে ভালোবাসেন তাঁরা কাঁচালঙ্কা বেশি দিতে পারেন। পেঁয়াজের সাথে ধনেপাতা বা কাঁচালঙ্কা বাটা হলে দারুণ গন্ধ বের হয়।
যারা ঝিঙে পাতুড়ি শুনে মুখ ব্যাঁকাচ্ছেন মাছ বা মাংসের মত আমিষ না বলে তাঁদের একটা কথা জানাই। আমি ঝিঙে খাই না। তারপর কাকীমা আমাকে এটা খাওয়ান। তারপর থেকে আমি শুধুমাত্র এই রান্নাটা ছাড়া আর ঝিঙে খাই না। :P

Comments