পাঠ প্রতিক্রিয়া - বংপেন ৭৫ - তন্ময় মুখার্জি

শিঞ্জিনীর পাঠপ্রতিক্রিয়া
---------------------------------------------------
বইয়ের নাম - বংপেন ৭৫
লেখক - তন্ময় মুখার্জি
প্রকাশক - পত্রভারতী
দাম - 300/-
-----------------------------------------------------
গত বইমেলায় পত্রভারতীর স্টলে গেছিলাম লিস্টির একটা বই কেনার জন্য। সে বইয়ের নাম বিন্দুবিসর্গ। সেদিন হেবি ভিড় ছিল। শেষ শনিবার। লম্বা একটা লাইনের শেষে দাঁড়িয়েছিলাম। সবার হাতে দেখি একটা বই কমন, বংপেন ৭৫। নিতান্ত হুজুগে পড়েই সেদিন এই বইটাও কিনেছিলাম, মেনে নিচ্ছি। বংপেনের সাথে পরিচয় ছিল না।
তারপর তো ননদের বিয়ে নিয়ে ব্যস্ত হয়ে গেলাম। তারপর হায়দ্রাবাদে ফিরতে না ফিরতে লম্বা অসুখ। সে মোটামুটি সারতে লাগল আগস্ট। তারপর পড়লাম সেই বই।


সত্যি বলতে কি। এই বইয়ের রিভিউ কেন, পাঠপ্রতিক্রিয়া লেখারও সাধ্য আমার নেই। আগে আমার ধারণা ছিল রস নয়রকম। এই বই পড়ে বুঝলাম রস ৭৫ রকম। প্রতিটা গল্প কচিকচি, ম্যাক্সিমাম দুই পাতায় শেষ। কিন্তু অসাধারণ।
পড়ার পর ফেসবুকে বংপেন পেজ খুঁজে, তন্ময়বাবুর ব্লগ খুঁজে তারপর শান্তি। ( প্রিয় বইয়ের লেখককে পুরো নাম বলতে পারছি না, সরি)। তবে একটা কথা আমার বই পড়তে গিয়ে মনে হয়েছে, যে যারা যথেষ্ট বই আগেই পড়েননি তাঁদের কাছে অনেক গল্প একটু দুর্বোধ্য থেকে যাবে।
একটা ছোট উদাহরণ দিচ্ছি, আজই বংপেনের পেজ ঘাঁটছিলাম, সেখানে নীচের লেখাটি পেলাম।
বংপেন পেজে তন্ময় মুখার্জী ১৭ই অক্টোবর ২০১৭ লিখেছেন
“বদখত চাউনি দেখেই ব্যাটাচ্ছেলেকে চিনতে পেরেছিলাম। শ'দেড়েক জন্ম পেরিয়ে এসেছি বলে সেই মেজর ইনসাল্ট ভুলে যাব? মগের মুলুক নাকি? যতই লাল জামা গায়ে দেহাতি ভাষায় কথা বলুক, দিব্যি চিনতে পেরেছি।
কত করে ব্যাটাকে সে'বার নাস্তানাবুদ করার চেষ্টা করলাম অথচ ইডিয়টটা জাস্ট বাজে ডায়লগ দিয়ে পাশ কাটিয়ে বেরিয়ে গেল। আজ মওকা যখন পেয়েইছি তখন সে ডায়লগ কান মুলে ফেরত দেব। ডানা বা ধারাল ঠোঁট এ জন্মে না থাক, কিন্তু তবু আমি নিশ্চিত ও ব্যাটাও আমায় চিনেছে! আমায় ও বিরক্ত করতে চাইবেই আর তখনই আমি ফেরত দেব কয়েক হাজার বছরের পুরনো সেই খুনে ডায়লগ;
"তাং মাত করো, তাং মাত করো, কাফি হো গয়া"।
ও কী! এ'দিকে সীতা দেখছি এ জন্মে দিব্যি প্রখর রুদ্রের মত চেহারা নিয়ে জন্মেছে! সাঁতারুটাতারু নাকি?“
রামায়ণ এবং ফেলুদা দুটোই ভালোমত গুলে না খেলে আর সোনারকেল্লা না দেখে থাকলে এই লেখার রহস্যভেদ করা করিব করিব ইমপসিবল।
এই কথা বলার জন্যই এই প্রতিক্রিয়ার জন্ম। আর আমার এও মনে হয়েছে একটু পড়াশোনা করা পাবলিকের জন্য, একটু হাজিরজবাবী, উইটি পাবলিকের জন্য এই বই লাজবাব। কারণ ৭৫টা গল্পের প্রতিটাই পড়ার পর আবার পড়তে বাধ্য করে, হাজারো হিন্ট ছুঁড়ে মারে। অন্তরার্থ বুঝতে পেরে হেঁহেঁ কলার উঁচু টাইপের একটা হাসি আসতে বাধ্য। নাহ, আমি নিজেকে ভালোভালো কমপ্লিমেন্ট দিচ্ছিনে, তবে বই আমার ঘ্যামা লেগেছে। নিজের রিস্কে কিনবেন। তাপ্পর বুঝতে না পারলে আমাকে গালি দেবেন না।
নীচের ছবি আমার তোলা না, ইন্টারনেট থেকে সংগ্রহিত।

Comments