চটপটা কুরকুরে

আমার অনেক খাদ্যরসিক ভাইবোনদাদাদিদি আছে। যারা টেস্টকে সবার উপরে রাখে, ফ্যাটকে না। তাঁদের জন্য একটা হেব্বি চটজলদি ধুমতানা ধুমতানা রেসিপি আছে।

তবে তার আগে কিছু বিধিসম্মত সতর্কীকরণ
১.পেটরোগাদের জন্য এই রেসিপি না। খেয়ে পেটে জ্বালা করলে আমি দায়ী না।
২. যারা ধনেপাতা বা কাঁচালঙ্কা বা লংকাগুড়ো খায় না তাঁরা সেগুলো বাদ দিতে পারেন। তবে তার জন্য টেস্টে ফারাক হলে আমি দায়ী নই।
৩. যারা স্বাস্থবাতিক তাঁদের জন্য এই রেসিপি একদমই নয়। তবু আমি বলছি সপ্তাহে একদিন দুপুরের পর বা বিকেলে খাওয়ার জন্য ইহা দারুণ টেস্টি বস্তু। অন্য সময় হলে কিন্তু সাংঘাতিক অম্বল হতে পারে। আর রোজ রোজ খেলে আলসার কেউ আটকাতে পারবে না। তবে বোবো হওয়ার সময় আমি একদিন অন্তর লুকিয়ে চুরিয়ে খেয়েছি, ধরা পড়িনি বলেই।

উপকরণ (এক জনের জন্য)

১. ২০টাকার কুরকুরে। বা ৩০ টাকার (ডিপেন্ডস আপন দ্য নোলা)
২. হাফ পেঁয়াজ কুচো করা। ছোট হলে পুরোটাই
৩. হাফ পাতিলেবু। আস্ত পাতিলেবুকে ১০-২০ সেকেন্ড মাইক্রোওয়েভে রাখলে রাশি রাশি রস হয়। ইচ্ছে হলে মাইক্রোতে রেখে তারপর হাফ করে রস বার করে রাখুন। দানা বাদ।
৪. এক আঁটি ধনেপাতাকে কুচি করা।
৫. নুন বা বিটনুন বা দুটোই
৬. একটা লঙ্কাকুচো
৭. আধ চামচ লাল লঙ্কাগুঁড়ো


প্রণালী

১. কুরকুরের প্যাকেটে একটা ছোট ফুটো করে হাত দিয়ে দুমড়ে নিন। তাতে ওগুলো ছোট ছোট পিস হয়ে যাবে।
২. একটা চওড়ামতো পাত্রে লেবুর রস, ধনেপাতাকুচো, লঙ্কাকুচো, পেঁয়াজকুচো, লঙ্কাগুঁড়ো, নুন দিয়ে মেশান। হেব্বি টকটক নোনতানোনতা টেস্ট হবে।
৩. এবার কুরকুরের প্যাকেট কেটে সেটা এর মধ্যে দিয়ে হাত দিয়ে ভালো করে মেশান।


যাঁদের কচকচে কুরকুরে বেশি ভালো লাগে তাঁরা প্লিজ তাড়াতাড়ি খেয়ে নেবেন, কারণ লেবুর জন্য কুরকুরে ত্যাপত্যাপে হয়ে যায়। খাওয়ার ঠিক আগে কুরকুরে মেশান। আর পেঁয়াজ আছে তো তাই বেশি রাখবেন না।
এইসব নোংরা খাদ্য আমার আবিষ্কার বলাই বাহুল্য। সিনিমা দেখার অব্যর্থ খাদ্য।
ইচ্ছে হলে আপনার বাবিকে একটু ভাগ দিতে পারেন, কিন্তু খবদ্দার আপনার বাবির আমার বাবির মত বড় থাবা থাকলে ম্যাক্সিমাম তিনিই মেরে দেবেন।
সময় না হলে আর জিভ দিয়ে জল গড়ালে সেরেফ নুন লেবু আর লঙ্কাগুড়ো দিয়েও এটা বানানো যায়, হেব্বি লাগে। কাজেই ধনেপাতা খাইনা, ভেজিটেরিয়ান তাই পেঁয়াজ খাই না, এইসব কান্নাকাটির দরকার নেই।
হাত দিয়ে মেশাতে বলছি কারণ পরে হাতটা চাটতে হেবি লাগে।

Comments