আর্সেন লুপিন তিন

লুপিন ৩ হল জাপানী কমিকস/ এনিমেশন সিরিজ। জাপানে ল অক্ষর আর ইকার ব্যবহার হয় না তাই রূপান সানসেই বলা হয়।
লুপিন ৩ বা Lupin The Third হল বিখ্যাত ফরাসি চোর আর্সেন লুপিনের নাতি। সেইজন্যেই তৃতীয়। সেও একজন বিখ্যাত চোর, তাঁর বাবা ফরাসি মা জাপানী। তবে সুন্দরী মহিলা দেখলে লুপিন একটু দুর্বল হয়ে পড়ে। তাঁর মুলতঃ তিনজন সঙ্গী।
দাইসুকে জিগেন - প্রায় সবকটা এনিমেশনে একে দেখা যায়। জিগেন প্রতি সেকেন্ডে তিনবার গুলি ছুঁড়তে পারে। আর তাঁর নিশানা কখনো ভুল হয় না। ইনি লুপিনের ডানহাত আর প্রিয়বন্ধু। লুপিনের সুন্দরীমোহ এর এক্কেবারেই না পসন্দ। চুরি করতে এসেছি চুরি করে কেটে পড়ো না বাপু। এই হল তার মনোভাব।
ইশিকাওয়া গোয়েমন XIII - ইনি বিখ্যাত সামুরাই গোয়েমন ইশিকাওয়ার তেরো নম্বর উত্তরসূরী। প্রথম গোয়েমন ইশিকাওয়া রবিনহুডের মত বড়লোকদের থেকে সোনাদানা চুরি করে গরীবদের দান করতেন। ধরা পড়ার পর তাঁকে আর তাঁর ছেলেকে জ্যান্ত সেদ্ধ করা হয়। গোয়েমন ১৩ খুব কম কথা বলে। প্রচন্ড নিয়মনিষ্ঠা পালন করেন। আজীবন ব্রহ্মচারী থাকতে চায়, কিন্তু মাঝেমধ্যেই সুন্দরী মহিলারা একে বিপদে ফেলে এবং এর গাল লজ্জায় লাল হয়ে যায়। এঁর একটা তলোয়ার আছে। নাম Zaনতেতসুকেন (Zantetsuken)। এই তলোয়ার প্রায় সবকিছু ভেদ করে। লোহার ভল্ট হোক বা পাথরের কেল্লা সবকিছুই কেকের মতো কেটে ফেলে।
ফুজিকো মাইন - বাদামী চুলের এই সুন্দরী লুপিনের প্রেমাস্পদা। মানে লুপিন এঁকে দেখলেই খানিক ফিদা হয়ে যায়। সবসময় যে প্রেমের জন্যেই তা নয়, ইয়ের জন্যেও। প্রচন্ড বুদ্ধি ফুজিকোর। অনেক অভিযানে লুপিনের সঙ্গী আবার অনেক ক্ষেত্রে লুপিনের প্রতিদন্দ্বীও। অনেক সময়েই লুপিনকে এ ডবল ক্রস করে, অবশ্য খুব ভালোভাবেই জানে যে লুপিন শেষে তাঁকে ক্ষমা করে দেবে। ফুজিকোর প্রধান ইন্টারেস্ট হল টাকা বা লুট। তার জন্য সে লুপিনকেও ঠকাতে পারে। সে একটা বিরাট বাইকে চড়ে হুমহাম করে ঘুরে বেড়ায়। আর এঁর জন্যেই মূলতঃ লুপিন ৩ একটা বড়দের সিরিজ (বুঝো লোক যে জানো সন্ধান)।
ইন্সপেক্টর কোইচি জেনিগাতা - লুপিনকে ধরা এঁর জীবনের মূল লক্ষ্য। কখনো কখনো লুপিনকে অজান্তেই সাহায্য করে ফেলেন। লুপিন এঁকে একটু প্রশ্রয় দিয়েই পপস বলে ডাকে মাঝেমাঝে। ইনি ICPO র অফিসার। মানে ইন্ট্যারন্যাশেনাল ক্রিমিন্যাল পুলিস অর্গ্যানাইজেশন বা ইন্টারপোল। একবার লুপিন মারা গেছে ভেবে ইনি সন্ন্যাস নিয়ে ফেলেছিলেন। পুরো কর্ণ অর্জুনের ভালোবাসা।
রূপান সানসেই একটি জনপ্রিয় ম্যাঙ্গা কমিকস। চারটে সিনেমা , বেশ অনেকগুলো টিভি মুভি, চারটি টিভি স্পেশাল এবং চারটে টিভি সিরিজ হয়েছে এঁকে নিয়ে। সবকটিই আমার অত্যন্ত প্রিয়। অনেকগুলিই ইংরেজি ডাবিং পাওয়া যায়। ক্যাসেল অফ ক্যাগলিওস্ত্রো সিনেমা আমেরিকান সাহায্যে তৈরি হয়েছিল, এখানে ফুজিকো ব্লন্ড। লেখিকা হলেন মাঙ্কিপাঞ্চ। উইকলি ম্যাঙ্গা একশন পত্রিকায় নিয়মিত বেরোয় এই সিরিজ। এখন ১৪ তম ভল্যুম চলছে। যেগুলো ইংরেজি ডাবিং পাওয়া যায়নি সেগুলো আমি ইংরেজি সাবটাইটেল দিয়ে জাপানীতেই দেখেছি, এম্মি মোহমায়া এঁর। সেই ২০০৭ থেকে এঁর সাথে আমার বসত।
লুপিন ৩ একটা সাইটে অষ্টম জনপ্রিয় কমিক ক্যারেক্টার হয়েছে। আমি অন্ধ ফ্যান।

Comments