পাঠ প্রতিক্রিয়া - ভেন্ট্রিলোকুইস্ট - মাশুদুল হক

বইয়ের নাম - ভেন্ট্রিলোকুইস্ট

লেখকের নাম - মাশুদুল হক

প্রকাশনী - বাতিঘর - ২০১৩ (বাংলাদেশ)

দাম - ২০০ বাংলাদেশী টাকা

------------------------------------------------------------

আজ শেষ করলাম এই বই। প্রথমত থ্রিলার হিসাবে বইটি বেশ ভালো লেগেছে। প্রথম দিকেই ভিলেনের নাম জানতে পেরে যাওয়ায় কি হচ্ছে সেই থ্রিলটাই বেশি ছিলো। গল্পের একটি সামান্য চুম্বক দিয়ে দিচ্ছি।

নৃতত্ববিদ মারুফ এবং এক সংবাদপত্রের ফিচার এডিটর রুমীর দেখা হয় বিয়েবাড়িতে। আড্ডায় জানা যায়, তাদেরই এক বন্ধু শওকত এখন ভেন্ট্রিলোকুইস্ট। শওকতের এক প্রোগ্রাম দেখতে যায় দুজনে। সেখানে শওকতের ব্যবহারে কিছু অস্বাভাবিকতা খুঁজে পায় সে। এর সাথেই শওকতের কথায় উঠে আসে কলেজ বান্ধবী রুনুর প্রসঙ্গ। রুনুর কি হয়েছে শেষ অবধি আর শওকতের অদ্ভুত ব্যবহারের কারণ খুঁজতে যেতেই কেঁচো খুড়তে অনেক বড় রহস্য সামনে চলে আসে। ঘটনায় জড়িয়ে পড়ে আরেক বন্ধু হাসান এবং মারুফের বোন বিনু। এর মধ্যে বাহাইধর্মের নানা দিকও চলে আসে। সত্যিই এই বইয়ের থ্রিল অসামান্য এবং সেটা শেষ অবধি লেখক ধরে রাখতে পেরেছেন বলেই আমার মনে হয়েছে। অবশ্য ভিলেন ধরা পড়ার পর শেষ হয়েও হইলো না শেষ করে আরো চারখানা চ্যাপটার আছে, যেটা পড়তে গিয়ে আমি সামান্য অধৈর্য্য হয়ে উঠেছিলাম। মনে হয়েছিলো এটা আরো ছোট করে লেখা সম্ভব ছিলো। বাহাই/বাবি ধর্ম, গণিত, ইতিহাস, স্থাপত্য অনেককিছু নিয়ে বেশ সুন্দর গতিময় রচনা।

মাত্র দুইখান খারাপ লাগা আছে। প্রথমত বাংলা হরফে লেখা ইংরেজির পরিমাণ বেশ বেশি। এমনকি এক একটা পুরো বাক্য আছে ইংরেজির। এত ইংরেজির ঘনঘটা আমার ব্যক্তিগতভাবে ভালো লাগেনি।

“সামথিং ইজ ভেরি রং গোইং অন” এরকম বাক্য কেন থাকবে? যেগুলো বাধ্য হয়ে ইংরেজিতে লিখতে হবে সেগুলো থাকতেই হবে, সেগুলোর কষ্টার্জিত বাংলা বাজে লাগে, কিন্তু এতো সাধারণ একটা বাক্যে অকারণ ইংরেজি, তাও সেটা বাংলা হরফে লেখা, একদম ভালো লাগে নি।

একটু আগে একটা রিভিউ পড়ছিলাম এই বইয়ের। সেখানে বলেছে গোটা দুয়েক বানান ভুল। কিন্তু দুইয়েক? হাজার হাজার বানান ভুল। উপরে শব্দটিকে উপড়ে ফেলেছে প্রায়। আরো বেশ কিছু শব্দে র-ড় ভুল। আরো অনেক ভুল বেশ দৃষ্টি আকর্ষণ করেছে।

এই দুটো ছাড়া দিব্য লেগেছে পুরোটা। প্লট বেশ সরেস। খুবই গতিশীল। পুরোটা পড়তে ইচ্ছে করে। এবং এর পরের এই লেখকের লেখা মিনিমালিস্ট উপন্যাসটিও পড়ার ইচ্ছে হচ্ছে খুব।

সঙ্গের ছবিটি ইন্টারনেট থেকে প্রাপ্ত।



Comments